বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম | কোন ব্যায়ামের কি উপকারিতা

বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম | কোন ব্যায়ামের কি উপকারিতা
হ্যালো বন্ধুরা, আপনাদের সকলের প্রিয় ব্লগ ওয়েবসাইট bdback.com এ আপনাকে স্বাগতম। আজকের এই ব্লগে আমরা বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম এবং কোন ব্যায়ামের কি উপকারিতা সেই সম্পর্কে জানবো।

সুস্থ স্বাভাবিক জীবনযাপন করার জন্য ব্যায়ামের কোন বিকল্প নেই। পৃথিবীতে অনেক ধরনের ব্যায়াম রয়েছে। এরমধ্যে অনেক ব্যায়াম আছে যেগুলোর সাথে আমরা পরিচিত এবং এমন অনেক ব্যায়াম আছে যেগুলোর নামও হয়তো আমরা কখনো শুনিনি।

তবে, এই ব্লগে আমি চেষ্টা করবো আমাদের খুব পরিচিত ব্যায়ামগুলো সম্পর্কে কথা বলার জন্য। তাহলে চলুন বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম এবং এর উপকারিতা সম্পর্কে জানি।

বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম

আমরা আমাদের এই ব্যায়ামের তালিকায় শুধুমাত্র সেই সকল ব্যায়ামগুলোই রাখবো যেগুলো খুব সহজলভ্য। নিচে ব্যায়ামের নামের তালিকা দেওয়া হয়েছে।

  • পুশ আপঃ এটি হলো বাংলাদেশের মানুষের কাছে সবচেয়ে জনপ্রিয় ব্যায়াম।
  • সাইকেলিংঃ এই ব্যায়ামটি অনেক কার্যকরী, উপকারী এবং সহজলভ্য।
  • সুইমিংঃ আমরা সাতার কাটাকে শুধুমাত্র বিনোদন হিসাবেই গ্রহণ করি তবে এটা কিন্তু খুব কার্যকর একটা ব্যায়াম।
  • দৌড়ানো বা জোরে হাঁটাঃ এটি সবচেয়ে কার্যকর এবং বাংলাদেশের মানুষের কাছে সবচেয়ে পছন্দের ব্যায়াম।
  • জাম্পিং জ্যাকঃ এটি মর্নিং ওয়ার্ক আউট হিসেবে খুব জনপ্রিয় একটি ব্যায়াম।

এছাড়াও, আরো অনেক ব্যায়াম রয়েছে তবে যে ব্যায়ামগুলোর তালিকা দিয়েছে সেগুলো আপনি রেগুলার করলে আপনার আর অন্য ব্যায়াম করার প্রয়োজন পড়বে না।

তবে, আপনারা যদি আরো অন্য ব্যায়েমের নাম জানতে চান আমাদের সেটি কমেন্ট করে জানাবেন। তাহলে আমরা অনন্য ব্যায়ামের নামের তালিকা সম্পর্কেও আরো আর্টিকেল লিখবো পরবর্তীতে।

কোন ব্যায়ামের কি উপকারিতা

বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম | কোন ব্যায়ামের কি উপকারিতা

বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম তো জানলাম চলুন এখন জেনে নেওয়া যাক কোন ব্যায়ামের কি উপকারিতা সেটা সম্পর্কে। সকল ব্যায়ামের উপকারিতা রয়েছে। কিছু ব্যায়ামের উপকারিতা বেশি আবার কিছুর হয়তো কম।

তবে, আমরা কমন কিছু উপকারিতার কথা বলবো যেগুলো প্রায় সকল ব্যায়ামেয় মাধ্যমেই আপনি পাবেন। নিচে ব্যায়ামের উপকারিতার তালিকা দেওয়া হলো।

১। হৃদরোগ থেকে রক্ষা করাঃ নিয়মিত শারিরিক ব্যায়ামের ফলে হৃদরোগের ঝুঁকি অনেক হ্রাস পায় এটা বৈজ্ঞানিক ভাবে প্রমানিত।

২। ওজন হ্রাসঃ শরীরের ওজন অনেক কমে যাবে যদি নিয়মিত ব্যায়াম করা হয় এবং ওজন হ্রাসের মাধ্যমে খারাপ চর্বিও দূর হয়ে যায় শরীর থেকে।

৩। ডায়বেটিস এর ঝুঁকি হ্রাসঃ নিয়মিত শারীরিক চর্চা করলে ডায়বেটিস এর ঝুঁকি অনেকাংশে কমে যায়।

৪। হাঁড় এবং পেশীর শক্তিঃ নিয়মিত ওয়ার্ক আউট করলে হাঁড় এবং পেশীর শক্তি বৃদ্ধি পায়।

৫। মানসিক চাপ থেকে মুক্তিঃ একটি গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত ব্যায়াম করে তারা মানসিক চাপ থেকে মুক্তি পায়।

৬। হতাশা এবং উদ্বেগ থেকে মুক্তিঃ ব্যায়াম মানসিক চাপ থেকে যেমন মুক্তি দেয় তেমনি হতাশা বা উদ্বেগ থেকেও মুক্তি দেয়।

৭। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে করেঃ বাংলাদেশের মানুষ উচ্চ রক্তচাপ সমস্যায় খুব বেশি ভুগে থাকে। কিন্তু, এই উচ্চ রক্তচাপ আপনি ব্যায়ামের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারেন।

প্রতিদিন ব্যায়ামের উপকারিতা

উপরে ব্যায়ামের উপকারিতা সম্পর্কে যে সাতটি পয়েন্ট নিয়ে আলোচনা করেছে সেগুলো সহ ব্যায়ামের সকল উপকারিতা পেতে আপনার অবশ্যই প্রতিদিন বা নিয়মিত ব্যায়াম করতে হবে।

আপনি যদি নিয়মিত ব্যায়াম না করেন তবে ব্যায়ামের উপকারিতার থেকে অপকারিতা বেশি হবে। সুতরাং, যেকোনো ব্যায়ামের সবটুকু উপকারিতা পেতে হলে অবশ্যই আপনাকে প্রতিদিন নিয়ম মেনে ব্যায়াম করতে হবে।

শেষ কথা

বিভিন্ন ধরনের ব্যায়ামের নাম এবং ব্যায়ামের উপকারিতা সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত তথ্য প্রদানের চেষ্টা করা হয়েছে। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন। এছাড়াও, যেকোনো গুরুত্বপূর্ণ মন্তব্য জানাতে আমাদের কমেন্ট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url