জিম করার আগে কি খাওয়া উচিত | জিম করার পর কি খেতে হবে

জিম করার আগে কি খাওয়া উচিত | জিম করার পর কি খেতে হবে
প্রিয় পাঠকবৃন্দ, আসসালামু আলাইকুম। আপনাদের সবার প্রিয় ব্লগ ওয়েবসাইট bdback.com এর আরো একটি নতুন ব্লগে আপনাকে স্বাগতম। আজকে আলোচনা করবো জিম করার আগে কি খাওয়া উচিত এবং জিম করার পর কি খেতে হবে এই বিষয়গুলো নিয়ে।

যারা শরীর চর্চা বা জিমের সাথে যুক্ত আছেন সবারই একটি প্রধান প্রশ্ন হলো জিম করার আগে এবং পরে কি খাওয়া উচিত বা কি খেতে হবে! আজকের আলোচনার বিষয় জিম করার আগে এবং পরের খাবার তালিকা সম্পর্কে। তাহলে চলুন মূল আলোচনায় যাওয়া যাক।

জিম করার আগে কি খাওয়া উচিত

জিম করার আগে কি খাওয়া উচিত | জিম করার পর কি খেতে হবে

যেহেতু জিম বা স্বাস্থ্য সংশ্লিষ্ট সকলেই জিম করার আগে খাওয়া উচিত এই কথায় একমত হয়েছেন। সেহেতু, জিম করার আগে কি খাওয়া উচিত এই প্রশ্নটা তার পরপরই চলে আসে। আপনাদের প্রশ্নের পরিপ্রেক্ষিতে নিচে কিছু খাদ্য তালিকা দেওয়া হয়েছে। যেগুলো আপনি ব্যায়ামের আগে খেতে পারেন।

জিম করার আগে এমন খাবার খাওয়া প্রয়োজন যে খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবার থাকে। সকালে জিম করতে যাওয়ার আগে আপনি হালকা কিছু খাবার গ্রহণ করতে পারেন যেমনঃ দুধ, কলা, আপেল, ডিম (কুসুম ছাড়া), বাদাম, ব্রাউন ব্রেড ইত্যাদি।

তবে মনে রাখবেন খাবার খাওয়ার সাথে সাথেই কিন্তু জিমে যাওয়া যাবে না। আপনাকে খাবারগুলো গ্রহণ করার পরে অতন্ত্য ১ ঘন্টা পর জিম করতে যেতে হবে। নাহলে, আপনার পেটে ব্যাথা হতে পারে।

জিম করার পর কি খেতে হবে

জিম করার আগে কি খাওয়া উচিত জানলাম এখন জানবো জিম করার পর কি খেতে হবে সেটা সম্পর্কে। জিম করার পর শরীরের সমস্ত ম্যাসেল ভেঙ্গে যায়। আর সেই ভাঙ্গা ম্যাসেলকে পুনরায় চাঙ্গা করতে বিশেষ ভাবে প্রয়োজন হয় প্রোটিনের।

আর আপনি প্রোটিনের জন্য ডিম ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন ডিমের সাদা অংশ খেতে হবে ডিমের কুসুম খাওয়া যাবে না। এছাড়াও, আপনি কয়েকটি কলা, হালকা গরম দুধ, বাদাম, কিসমিস এসকল খাবারগুলোও খেতে পারেন।


তবে হ্যা, জিম করার সাথে সাথেই খাবার গ্রহণ করা যাবে না। আপনাকে অন্তত ১৫ মিনিট রেস্ট নিয়ে তারপর এই খাবারগুলো গ্রহণ করতে হবে।

জিম করার ১৫ মিনিট পর হালকা খাবার গ্রহণ করে আরো ১ ঘন্টা পর আপনি একটা ভারি নাস্তা করতে পারেন। যেটিতে ফ্যাট, প্রোটিন এবং কার্বোহাইড্রেট সবকিছুই থাকবে।

জিম করলে কি খাবার খেতে হয়

যারা নিয়মিত জিম করেন তাদের খাদ্য তালিকা একটু ভিন্ন হয়ে থাকে সাধারণ মানুষের চেয়ে। প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে গ্রহণ করা উচিত জিম করা ব্যক্তিদের।

জিম করা ব্যক্তিরা দুধ, কলা, আপেল, ডিম (কুসুম ছাড়া), বাদাম, ব্রাউন ব্রেড, সেদ্ধ ছোলা ইত্যাদি এই খাবারগুলো খেতে পারেন। এছাড়াও, আপনি চাইলে একজন পুষ্টিবিদের সাথে পরামর্শ করে আপনার খাবার তালিকা বানিয়ে নিতে পারেন।

শেষ কথা

জিম করার আগে এবং পরে কি খাওয়া উচিত শিরোনামের এই ব্লগটিকে যথাসাধ্য অর্থবহ করার চেষ্টা করছি। আপনাদের কাছে এই ব্লগটি পড়ে কেমন লেগেছে সেটি আমাদের কমেন্ট করে জানান। আমাদের সার্ভিসের মান আরো উন্নীত করতে আপনার মতামত একান্ত ভাবে কাম্য করছি।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url