সেনজেন দেশের সুবিধা কি | সেনজেন ভুক্ত দেশের তালিকা 2024 | সেনজেন ভুক্ত দেশ কয়টি

সেনজেন দেশের সুবিধা কি | সেনজেন ভুক্ত দেশের তালিকা 2024 | সেনজেন ভুক্ত দেশ কয়টি
প্রিয় পাঠকবৃন্দ, bdback.com এর আরো একটি নতুন ব্লগ পোস্টে আপনাদের সবাইকে স্বাগতম। পূর্বের ব্লগে সেনজেন ভুক্ত সর্বশেষ দেশ এবং ইউরোপের সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪ সেই বিষয়দুটি সম্পর্কে জেনেছিলাম।

আজকের ব্লগে জানবো সেনজেন দেশের সুবিধা কি, সেনজেন ভুক্ত দেশের তালিকা 2024 এবং সেনজেন ভুক্ত দেশ কয়টি সেই বিষয়গুলো সম্পর্কে। আর কথা না বাড়িয়ে চলুন আজকের আমাদের মূল আলোচনা শুরু করি।

সেনজেন দেশের সুবিধা কি

বর্তমানে সেনজেন ভুক্ত দেশের সংখ্যা ২৭টি। সেনজেনে সর্বশেষ যোগদান করা দেশের নাম হলো ক্রোয়েশিয়া। সেনজেন দেশের সুবিধা কি চলুন সেটি আপনাদের খুব সহজ ভাবে বুঝায়।

আপনি যদি সেনজেন ভুক্ত ২৭টি দেশের মধ্যে যেকোনো একটি দেশের ভিসা নেন তাহলে আপনি ঐ একই ভিসা ব্যবহার করে বাকি ২৬টি দেশ ঘুরতে পারবেন।


সেনজেন ভুক্ত যেকোন দেশের ভিসা থাকলে আপনাকে নতুন করে সেনজেন ভুক্ত অন্য দেশে যাওয়ায় জন্য পাসপোর্ট বা ভিসা কিছুই করতে হবে না। সেনজেন ভিসা সাধারণত তিন ধরনের হয়ে থাকে যথা; সিঙ্গেল এন্ট্রি, ডাবল এন্ট্রি এবং মাল্টিপল এন্ট্রি।

সিঙ্গেল এন্ট্রি সেনজেন ভিসার মাধ্যমে আপনি ভিসার মেয়াদ থাকাকালীন সর্বোচ্চ একবার সেনজেন ভুক্ত দেশ ভ্রমণ করতে পারবেন, ডাবল এন্ট্রিতে দুইবার এবং মাল্টিপল এন্ট্রিতে মেয়াদ থাকাকালীন যতবার ইচ্ছা ততবার ভ্রমণ করতে পারবেন।

সেনজেন ভুক্ত দেশের তালিকা 2024

অনেকে রয়েছেন যারা 2024 সালে সেনজেন ভুক্ত দেশের তালিকা সম্পর্কে তথ্য পেতে চান। বর্তমানে সেনজেন ভুক্ত দেশের সংখ্যা ২৭টি। যার মধ্যে ৪টি দেশ ছাড়া সবগুলো ইউরোপীয় ইউনিয়ন এর অন্তর্ভুক্ত দেশ। সেনজেন ভুক্ত সকল দেশের তালিকা নিচে দেওয়া হল।

  1. স্লোভাকিয়া
  2. লিচেনস্টেইন
  3. স্পেন
  4. পর্তুগাল
  5. গ্রীস
  6. সুইডেন
  7. আইসল্যান্ড
  8. পোল্যান্ড
  9. লিথুয়ানিয়া
  10. ডেনমার্ক
  11. এস্তোনিয়া
  12. চেক প্রজাতন্ত্র
  13. হাঙ্গেরি
  14. নেদারল্যান্ডস
  15. জার্মানি
  16. ফ্রান্স
  17. নরওয়ে
  18. লাটভিয়া
  19. সুইজারল্যান্ড
  20. লাক্সেমবার্গ
  21. মাল্টা
  22. বেলজিয়াম
  23. ফিনল্যান্ড
  24. ক্রোয়েশিয়া (সর্বশেষ দেশ)
  25. অস্ট্রিয়া
  26. স্লোভেনিয়া
  27. ইতালি

সেনজেন ভুক্ত দেশ কয়টি

আমরা আপনাদের সাথে সেনজেন ভুক্ত দেশ কয়টি সেটি সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করেছি। তবে, আপনাদের সুবিধার্থে আবারো বিষয়টি সম্পর্কে বলছি। বর্তমানে সেনজেন ভুক্ত দেশ ২৭টি। সর্বশেষ সেনজেন এর তালিকায় যুক্ত হওয়া দেশের নাম হলো ক্রোয়েশিয়া।

পরিশেষে কিছু কথা

আজকের এই ব্লগে আপনাদের সাথে সেনজেন দেশের সুবিধা কি, সেনজেন ভুক্ত দেশের তালিকা 2024 এবং সেনজেন ভুক্ত দেশ কয়টি সেই বিষয়গুলো সম্পর্কে কথা বলেছি। প্রদত্ত সকল তথ্য উইকিপিডিয়া সহ বিভিন্ন বিশ্বস্ত সোর্স থেকে সংগ্রহ করা হয়েছে।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url