রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি | রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি

রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি | রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি
বন্ধুরা, আপনাদের সকলের প্রিয় ব্লগ ওয়েবসাইট bdback.com এ আপনাদের স্বাগতম। আজকে রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি এবং রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে আলোচনা করবো। তাহলে চলুন শুরু করা যাক।

রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি

রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি | রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি
অনেকে রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি সম্পর্কে জানতে চান। আজকে আমরা ২ কাপ চালের পোলাও রান্নার রেসিপি সম্পর্কে বিস্তারিত এই ব্লগে আলোচনা করবো।

দুইকাপ চালের পোলাও রান্নার জন্য প্রথমে আপনাকে ২ কাপ চাল নিয়ে সেটিকে ভালো করে ধুয়ে নিতে হবে। চাল ধুয়ে নেওয়ার পরে ভালো ভাবে পানি ঝরিয়ে নিতে হবে। প্রথমে রাইস কুকারে পরিমাণ মত সয়াবিন তৈল দিতে হবে।

তারপর একটি তেজপাতা, দুই টুকরো দারচিনি, ৩ থেকে ৪ টি এলাজ, তিনটি লবঙ্গ এবং পরিমাণ মত পেঁয়াজ কুঁচি দিয়ে রাইস কুকারটি COOK অপশনে চালু করে দিতে হবে।

রাইস কুকার অন করে অল্প কিছুক্ষণ হালকা নাড়াচাড়া করে নিতে হবে। এগুলো কিছুক্ষণ ভেজে নিয়ে হাফ টেবিল চামচ আদা রশুন বাটা দিতে হবে। আদা রশুন বাটা দেওয়ার পরে আরো কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে।

রান্নার এই পর্যায়ে আগে থেকে রেডি করে রাখা পোলাও এর চাল দিয়ে দিতে হবে। তারপর পোলাও এর চাল কিছুক্ষণ ভেজে নিতে হবে। এখন পোলাও এর চালের মধ্যে পানি দিতে হবে। অবশ্যই চালের দ্বিগুণ পরিমাণ পানি দিতে হবে।

তারপর আস্ত ৪ থেকে ৫ টি কাচা মরিচ এবং পরিমাণ মত লবণ দিতে হবে। এখন হালকা নাড়াচাড়া করে রাইস কুকারের ঢাকনা দিয়ে দিতে হবে। তারপর ১৫ মিনিট মত পরে রাইস কুকার অটো Cook থেকে Warm অপশনে সুইস করবে।

রাইস কুকার Warm অপশনে আসার পরে হালকা নাড়াচাড়া করে উপরে ঘি এবং পেঁয়াজ বেরেস্তা দিয়ে দিতে হবে। তারপর আবার রাইস কুকারের ঢাকনা দিয়ে ১৫ মিনিটের জন্য পোলাওগুলো দমে রাখতে হবে।

এখন আপনার পোলাও খাওয়ার জন্য সম্পূর্ণভাবে রেডি। আপনি চাইলে এখনই খেতে পারেন অথবা পরে খেতে চাইলে রাইস কুকারে Warm অপশনে রেখে দিতে পারেন।

রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি

রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি | রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি
আমরা এতক্ষণ রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি সম্পর্কে বলছিলাম। এখন বলবো রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে। আমরা আমাদের ঘরে থাকা উপকরণ দিয়ে আজকে রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে বলবো।

আমরা ৪ কাপ চালের খিচুড়ি রান্না রেসিপি সম্পর্কে বলবো। প্রথমে আপনাকে ৪ কাপ চাল নিতে হবে। তারপর ২ কাপ পরিমাণ মসুর ডাল দিতে হবে। তারপর চাল এবং ডাল ভালো করে মিশিয়ে রেগুলার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

এখন ধুয়ে নেওয়া চাল ডালের মধ্যে ১ চা চামচ মরিচ গুড়ো, ১ চা চামচ হলুদ গুড়া, ১ চা চামচ ধনিয়া গুড়া, ২ চা চামচ লবণ, ২ চা চামচ আদা রশুন বাটা, কিছু আস্ত মসলা (না দিলেও সমস্যা নেই), তিনটি পেঁয়াজ কুঁচি, দুটি আলু (ছোট ছোট করে কেটে)।

এছাড়াও, আরো দিতে হবে ৫ থেকে ৬টি কাচা মরিচ এবং পরিমাণ মত সয়াবিন তৈল। তারপর সবকিছু একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর, চালের ও ডালের ডাবল বা দ্বিগুণ পানি দিতে হবে।

তারপর রাইস কুকারের ঢাকনা দিয়ে রাইস কুকারটি বৈদ্যুতিক সংযোগ এর সাথে সংযুক্ত করে “COOK” অপশনে অন করে দিতে হবে। ২০ মিনিট পর রাইস কুকারের ঢাকনা খুলে ভালো করে নাড়াচাড়া করে আবার ঢাকনা দিয়ে দিতে হবে।

তারপর ১০ মিনিট রান্নার পর আপনার খিচুড়ি রান্না করা শেষ এবং খাওয়ার প্রস্তুত হয়ে যাবে। সম্পূর্ণ খিচুড়ি রান্না করতে আপনার সর্বমোট ৩০ মিনিটের মত সময় লাগবে। তবে, আপনি চাইলে আরো কিছুক্ষণ Warm অপশনে খিচুড়িটা রেখে দিতে পারেন।

রাইস কুকারে খিচুড়ি রান্নার নিয়ম

রাইস কুকারে খিচুড়ি রান্নার নিয়ম উপরে ইতিমধ্যে উপরে বলা হয়েছে। আপনি যদি রাইস খিচুড়ি রান্না করতে চান তাহলে উপরের লেখাটি সম্পূর্ণ পড়ে নিতে পারেন অথবা উপরে দেওয়া ভিডিওটি সম্পূর্ণ দেখতে পারেন।

উপসংহার

এই ব্লগে রাইস কুকারে পোলাও রান্নার রেসিপি এবং রাইস কুকারে খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। ব্লগটি সম্পর্কে যদি আপনার এখনো কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট করে লিখে জানান।

 এই সম্পর্কিত আমাদের আরো আর্টিকেল 

রাইস কুকারে চাল ও পানির অনুপাত | রাইস কুকারে ভাত হতে কত মিনিট সময় লাগে

ছোট রাইস কুকারের দাম কত ২০২৩ | মিনি রাইস কুকারের দাম কত

⏩ ছোট রাইস কুকারের দাম কত ২০২৩ | মিনি রাইস কুকারের দাম কত

⏩ হকিং রাইস কুকারের দাম কত ২০২৩ | Howkingss Rice Cooker Price In Bangladesh

⏩ প্যানাসনিক রাইস কুকার এর দাম কত ২০২৩ | Panasonic Rice Cooker Price In Bangladesh

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url