লোম ফোড়া কেন হয় (গুরুত্বপূর্ণ তথ্য), লোম ফোড়া হলে কি করতে হবে

লোম ফোড়া কেন হয় | লোম ফোড়া হলে কি করতে হবে
আজকের এই ছোট্ট আর্টিকেলে আমরা আপনাদের সঙ্গে লোম ফোড়া কেন হয় এবং লোম ফোড়া হলে কি করতে হবে সেই বিষয়দুটি সম্পর্কে কথা বলবো। তাহলে চলুন আর কথা দীর্ঘ না করে সরাসরি আমাদের আজকের মূল আলোচনা শুরু করা যাক।

লোম ফোড়া কেন হয়

লোম ফোড়া কেন হয় (গুরুত্বপূর্ণ তথ্য), লোম ফোড়া হলে কি করতে হবে

শরীরের যেকোন ক্ষতের (Infection) কারণে যদি পুঁজ জমে তথন সাধারণত সেটিকে ফোড়া বলা হয়ে থাকে। ফোড়া বা লোম ফোড়া হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। যেমন: লোমকূপের মুখ বন্ধ হলে, রোগ প্রতিরোধক্ষমতা কম হলে, ডায়াবেটিস, ক্যানসার ইত্যাদি।

লোম ফোড়া হলে কি করতে হবে

লোম ফোড়া হলে আপনার আক্রান্ত স্থানে বার বার সাবান পারি দিয়ে ধুয়ে নিতে হবে। যেখানে ফোড়া হয়েছে সেখানে গরম পানির সেক দিতে হবে। তারপর, একজন রেজিস্টার্ড ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে এবং তার পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে।


মনে রাখবেন, যেকোনো রোগ হলে নিজে নিজে চিকিৎসা না করে সব সময় রেজিস্টার্ড ডাক্তারের সাথে পরামর্শ করে নেওয়া উচিত। তবে, আপনি প্রাথমিক বাসায় বসে শুধুমাত্র প্রাথমিক চিকিৎসাটি গ্রহণ করতে পারবেন।

উপসংহার

আজকের আর্টিকেলে লোম ফোড়া কেন হয় এবং লোম ফোড়া হলে কি করতে হবে সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url