ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম | ডাম্বেল এর ওজন কত | ডাম্বেল এর উপকারিতা

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম | ডাম্বেল এর ওজন কত | ডাম্বেল এর উপকারিতা
হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, bdback.com এর ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকে আমরা ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম, ডাম্বেল এর ওজন কত এবং ডাম্বেল এর উপকারিতা সম্পর্কে কথা বলবো।

ডাম্বেল হলো একটি হাতের ব্যায়ামের যন্ত্রের নাম এবং এটি হাতের ব্যায়ামের জন্য অন্যতম সেরা একটি যন্ত্র। এটি বাংলাদেশ সহ সারাবিশ্বেই খুব জনপ্রিয় একটি ব্যায়ামের যন্ত্র।

আজকের এই ব্লগে আমরা ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম, এর ওজন কত এবং এর উপকারিতা এই সকল প্রশ্নের উত্তর জানবো। তাহলে, চলুন আর শুরু করা যাক।

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম
আপনারা উপরে যে ছবিটি দেখছেন সেটির নাম হলো ডাম্বেল। ডাম্বেল মূলত হাতের ব্যায়াম করার কাজে ব্যবহার হয়।

ডাম্বেল দিয়ে অনেক স্টাইলে হাতের ব্যায়াম করা যায়। দুই হাতে ডাম্বেল নিয়ে হ্যান্ডস আপ এবং হ্যান্ডস ডাউন করার মাধ্যমেই মূলত ডাম্বেল দিয়ে ব্যায়াম করতে হয়।

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম | ডাম্বেল এর ওজন কত | ডাম্বেল এর উপকারিতা

দুই হাতে ডাম্বেল নিয়ে এক হাত উপরে এবং এক হাত নিচে, এটি হলো ডাম্বেল দিয়ে একটি ব্যায়ামের নিয়ম। শুয়ে দুই হাতে ডাম্বেল নিয়ে হ্যান্ডস আপ এবং ডাউন করা, এটা আরো একটি নিয়ম।


এছাড়াও, ডাম্বেল দিয়ে ব্যায়াম করার আরো অনেকগুলো নিয়ম রয়েছে। ডাম্বেল দিয়ে ব্যায়াম করার সকল নিয়ম জানতে উপরের ভিডিওটি দেখে নিন।

ডাম্বেল এর ওজন কত

বিভিন্ন ওজনের ডাম্বেল বাজার পাওয়া যায়। ১ কেজি হলো ডাম্বেল এর সবচেয়ে কম ওজন। ১ কেজি ওজনের ডাম্বেল সাধারণত মহিলাদের ব্যায়ামের জন্য। মার্কেটে ১ কেজি থেকে শুরু করে ১৫ কেজি ওজনের পর্যন্ত ডাম্বেল পাওয়া যায়। তবে, এর থেকে বেশি ওজনের ডাম্বেলও পাওয়া যেতে পারে।


১৫ কেজির বেশি ওজনের ডাম্বেলের চাহিদা মার্কেটে অনেক কম থাকায় এটি পাওয়া যায় না বললেই চলে। সুতরাং, ১ থেকে ১৫ কেজি ওজনের মধ্যে যেকোন ডাম্বেল আপনি মার্কেটে খুব সহজেই পাবেন।

ডাম্বেল এর উপকারিতা

ডাম্বেল এর অনেক উপকারিতা রয়েছে। ডাম্বেল সাধারণত হাতের ব্যায়ামের কাজে ব্যবহার হলেও এটির মাধ্যমে আরো অনেক ধরনের ব্যায়াম করা যায়।

ডাম্বেলে হাতের ব্যায়াম এর ফলে আমাদের হাতের পেশীগুলো আরো বেশি শক্তিশালী হয়। ডাম্বেলের মাধ্যমে ব্যায়ামের ফলে শরীরের রক্ত চলাচল স্বাভাবিক থাকে। এছাড়াও, প্রতিটি ব্যায়েমের একাধিক উপকারী দিক থাকে। ডাম্বেলও তার ব্যতিক্রম নয়।

ডাম্বেলের দাম কত

আসলে, ডাম্বেলের দাম নির্ভর করে সম্পূর্ণ এর ওজনের উপর। যত বেশি ওজনের ডাম্বেল হবে তার দামও তত বেশি হবে। সাধারণত, ডাম্বেলের সর্বনিম্ন দাম শুরু হয় ১৫০ থেকে ২০০ টাকার মধ্যে যেটির ওজন এক কেজি।

শেষ কথা

ডাম্বেল এর উপকারিতা, ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম এবং ডাম্বেল এর ওজন কত এই সমস্ত বিষয়গুলো সম্পর্কে আপনাদের খুব সহজ ভাবে বুঝানোর চেষ্টা করেছি এই ব্লগে। তবে, আপনার যদি কোন বিষয়ে বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করে আপনার সমস্যার কথা আমাদের জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url