হাতের ব্যায়ামের যন্ত্রপাতির নাম

হাতের ব্যায়ামের যন্ত্রপাতির নাম
মানুষ তাদের শারীরিক গঠন ঠিক রাখার জন্য ব্যায়াম করে। আজকে আমরা আপনাদের সাথে হাতের ব্যায়ামের যন্ত্রপাতির নাম এবং কাজের সঙ্গে পরিচয় করিয়ে দিবো।

এখন অনেক মানুষ হাতের ব্যায়াম করার জন্য এর যন্ত্রপাতির নাম সম্পর্কে জানতে চেয়ে গুগলে প্রশ্ন করে। সুতরাং, আপনাদের জানার প্রবল ইচ্ছা থেকে এই আর্টিকেলটি লিখছি।

হাতের ব্যায়ামের যন্ত্রপাতির নাম

হাতের ব্যায়াম করার জন্য অনেক ধরনের যন্ত্রপাতি রয়েছে। আমরা প্রথমে হাতের ব্যায়ামের যন্ত্রপাতির নাম বলবো এবং তারপর সেগুলো সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করবো।

হাতের ব্যায়ামের যন্ত্রপাতির নাম

হাতের ব্যায়ামের যন্ত্রপাতির তালিকা: হ্যান্ড গ্রিপার, ম্যাসেজ গ্রিপ বল, চেস্ট এক্সপেনডার, ডাম্বেল, বারবেল। এগুলো ছাড়াও হাতের ব্যায়াম করার জন্য আরো যন্ত্রপাতি রয়েছে।


তবে, সেগুলো আপনার সেরকম কোন কাজে আসবে না এবং সেই ইকুইপমেন্টগুলো বাংলাদেশে পাবেন কিনা তাতেই সন্দেহ আছে। সুতরাং, আমরা শুধুমাত্র এমন যন্ত্রপাতির নাম বলার চেষ্টা করেছি যেগুলো সব জায়গায় পাওয়া যায়।

আমরা হাতের ব্যায়ামের জন্য যে যন্ত্রপাতিগুলোর নাম তালিকাভুক্ত করেছি চলুন এখন সেগুলোর সম্পর্কে একটু জেনে নেওয়া যাক।

হ্যান্ড গ্রিপার । হাতের আঙুলের ব্যায়াম

হ্যান্ড গ্রিপার | হাতের আঙুলের ব্যায়াম
হ্যান্ড গ্রিপার বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ব্যায়ামের যন্ত্রপাতির মধ্যে একটি। এটি খুবই সাধারণ একটি ব্যায়াম করার যন্ত্র।

তবে, এটি অনেক কার্যকরী একটি যন্ত্র। হ্যান্ড গ্রিপার দিয়ে আপনি হাতের আঙুলের ব্যায়াম করতে পারবেন। এই যন্ত্রটি সাধারণত হাতের পেশী শক্তি বৃদ্ধিতে কাজ করে।

ম্যাসেজ গ্রিপ বল । হাতের যন্ত্রণার ব্যায়াম

ম্যাসেজ গ্রিপ বল | হাতের যন্ত্রণার ব্যায়াম
ম্যাসেজ গ্রিপ বল হাতের জন্য অত্যন্ত কার্যকরী একটি ব্যায়ামের যন্ত্র। এই ব্যায়ামটি করলে হাতের যন্ত্রণা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া যায়।

এছাড়াও, ম্যাসেজ গ্রিপ বল এই ব্যায়ামটি প্যারালাইসিস রোগীকেও ডাক্তারে দিয়ে থাকে। এই যন্ত্রটি হাতের সেন্স ফেরাতেও অনেক সহায়ক।

চেস্ট এক্সপেনডার । হাতের কনুই ব্যথার ব্যায়াম

চেস্ট এক্সপেনডার | হাতের কনুই ব্যথার ব্যায়াম
চেস্ট এক্সপেনডার নামক এই যন্ত্রটির সাহায্যে একইসাথে হাত এবং বুকের ব্যায়াম করা যায়। এছাড়াও, এটি হাতের কনুই ব্যথার জন্য বিশেষ ভাবে কাজ করে।

ডাম্বেল । হাতের কব্জির ব্যায়াম

ডাম্বেল | হাতের কব্জির ব্যায়াম
এই আর্টিকেলটি যারা পড়ছেন তারা ডাম্বেল কখনো না কখনো অবশ্যই দেখেছেন। কিন্তু, অনেকেই হয়তো জানেন না যে এটির নাম ডাম্বেল।

হাতের ব্যায়ামের যন্ত্রপাতি এর মধ্যে সবচেয়ে কমন নাম হলো ডাম্বেল। এটি হাতের কব্জির ব্যায়ামের জন্য ব্যবহার হয়ে থাকে।

বারবেল । হাতের ব্যায়ামের সেরা যন্ত্র

বারবেল | হাতের ব্যায়ামের সেরা যন্ত্র
বারবেল মানুষ বাসায় কম ব্যবহার করলেও জিমে এটির ব্যবহার অনেক বেশি। তবে, আস্তে আস্তে এটি মানুষ বাসাতেও ব্যবহার করতে শুরু করছে।

অনেকেই এটিকে হাতের ব্যায়ামের সেরা যন্ত্র বলে থাকে। হাতের ব্যায়ামের যন্ত্র হলেও এটি সমগ্র শরীরে কাজ করে।

শেষ কথা

আমাদের এই ব্লগে আমরা হাতের ব্যায়ামের যন্ত্রপাতির নাম এবং এর কাজ সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আপনার যদি এই বিষয়ে অন্য কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানান।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url