ব্যায়াম করার পর খাবার তালিকা | ব্যায়াম করার পর কি করা উচিত

ব্যায়াম করার পর খাবার তালিকা | ব্যায়াম করার পর কি করা উচিত

হ্যালো বন্ধুরা, bdback.com এ আপনাকে স্বাগতম। আজকে আমরা ব্যায়াম করার পর কি করা উচিত এবং ব্যায়াম করার পর খাবার তালিকা সহ এসকল বিষয়ে আলোচনা করবো।


মানুষ এখন শরীর চর্চা বা ব্যায়ামকে খুবই গুরুত্বের সাথে গ্রহণ করা শুরু করেছে। আমরা হরহামেশাই এরকম প্রশ্ন পেয়ে থাকি যে, ব্যায়াম করার পর কি করা উচিত বা ব্যায়ামের পর খাবার তালিকা কি ইত্যাদি।

ক্লান্তি দূর করার ব্যায়াম

সুতরাং, আপনাদের প্রশ্নের কথা মাথায় রেখে আমরা এই ব্লগে ব্যায়াম করার পর কি করা উচিত এবং ব্যায়াম করার পর খাবার তালিকা সম্পর্কে লিখছি। তাহলে, চলুন আজকের গুরুত্বপূর্ণ আলোচনা শুরু করা যাক।

ব্যায়াম করার পর কি করা উচিত

ব্যায়াম করার পর কি করা উচিত সেটি আপনি আরো ভালো ভাবে বুঝতে পারবেন যদি ব্যায়াম কেন করা হয় সেটা জানেন! ব্যায়াম মূলত করা হয় ক্যালোরি বার্ন করার জন্য।

ব্যায়াম করার পর আমাদের শরীর থেকে অনেক ক্যালোরি বার্ন হয়, যেটি আমাদের শরীরের একটি ঘাটতি। আর এই ঘাটতি পূরণ করতে প্রয়োজন সঠিক খাবারের। অর্থাৎ, ব্যায়াম করার পর আমাদের একটু বিশ্রাম নিয়ে সঠিক খাবার গ্রহণ করা উচিত।

কোন ব্যায়ামের কি উপকারিতা

এখন স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসে যে, ব্যায়াম করার পর কি খেতে হবে বা খাবার তালিকা কি হবে! নিচে আমরা সেটি নিয়েও আলোচনা করেছি সুতরাং, আর্টিকেলটি পড়তে থাকুন।

ব্যায়াম করার পর খাবার তালিকা

ব্যায়াম করার ফলে আমাদের শরীরের যে ঘাটতি হয় সেটি পূরণ করতে আমাদের প্রয়োজন এমন খাবার যেগুলোতে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবার বিদ্যমান থাকে।

ব্যায়াম করার পর খাবার তালিকা | ব্যায়াম করার পর কি করা উচিত
আপনি যদি ব্যায়াম করার পাশাপাশি সঠিক খাবার গ্রহণ করতে পারেন তবে আপনি ইমপ্রুভমেন্ট দেখতে পারবেন খুব দ্রুত। আর যদি সঠিক খাবার গ্রহণ করতে না পারেন তবে আপনি শারীরিক ভাবে আরো দুর্বল হয়ে পড়তে পারেন।

সুতরাং, ব্যায়াম করার পর খাবার গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। চালু এখন আমার ব্যায়াম করার পর কি কি খাবার খাবেন সেটা সম্পর্কে জানি।

ভলিবল খেলার মাঠের মাপ

ব্যায়াম করার পর শরীরের সব ম্যাশেল ভেঙ্গে যায় আর সেটা পূরণ করার জন্য প্রয়োজনীয় হয় প্রোটিন সমৃদ্ধ খাবারের। যেমন: ডিম, দুধ, কলা, বাদাম, কিসমিস ইত্যাদি। বিশেষ দ্রষ্টব্যঃ ডিমের কুসুম খাওয়া যাবে না কারণ এতে ফ্যাট থাকে।

তবে, মনে ব্যায়াম করার সাথে সাথেই খাবার গ্রহণ করা যাবে না। কারণ, ব্যায়াম করার পর আপনাকে অন্তত ১৫ মিনিট রেস্ট নিয়ে তারপর এই খাবারগুলো খেতে হবে।

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম

উপরে তালিকাভুক্ত হালকা খাবারগুলো খাওয়ার অন্তত ১ ঘন্টা পরে আপনাকে একটা ভারি নাস্তা করতে হবে যেটিতে ফ্যাট, কার্বোহাইড্রেট এবং প্রোটিন সমৃদ্ধ থাকে।

এটির জন্য আপনি দুটি রুটি কিংবা ভাত, ড্যাল, ছোলা, সবুজ সবজি এবং সালাদ এগুলো অন্তভূক্ত করতে পারেন।

জিম করার আগে ও পরে কি খাওয়া উচিত

জিম করার পরে কি খাবার খাবেন সেটা আমরা 'ব্যায়াম করার পর খাবার তালিকা' এই সেকশনে ইতিমধ্যেই আলোচনা করেছে। এখন বলবো জিম করার আগে কি খাবার খাবেন সেটি সম্পর্কে।

পুশ আপ করার সঠিক নিয়ম

আপনি যদি খুব সকালে জিম করেন তবে খুব হালকা খাবার গ্রহণ করতে হবে। যেমন: এক গ্লাস উষ্ণ গরম দুধ, দুটি ডিম কুসুম ছাড়া, একটি আপেল, কিসমিস কিংবা কয়েকটি বাদাম।

কিন্তু আপনি যদি জিমে একটু দেরিতে যান তাহলে ভারি খাবার গ্রহণ করতে পারেন তবে মনে রাখবেন ভারি খাবার গ্রহণের অন্তত ১ ঘন্টা পর জিমে যেতে হবে।

উপসংহার

আমরা আমাদের সাইট থেকে সর্বোচ্চ চেষ্টা করেছি ব্যায়াম করার পর কি করা উচিত এবং ব্যায়াম করার পর খাবার তালিকা সম্পর্কে এই ব্লগটি অর্থবহ করে তোলার জন্য। তবে, আপনাদের কাছে কি এই ব্লগটি পড়ে ভালো লেগেছে? আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন।

 এই সম্পর্কিত আমাদের আরো আর্টিকেল 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url