খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত | সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো

খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত | সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো
প্রিয় পাঠকবৃন্দ, bdback.com এর ব্যায়াম সম্পর্কিত আরো একটি ব্লগে আপনাকে স্বাগতম। আজকের আলোচনার বিষয় হলো খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত এবং সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো।

ব্যায়াম করার সময় অনেকে অনেক রকমের ভুল করে। আবার অনেকে ভুল নিয়মে ব্যায়াম করার জন্য অনেক ধরনের সমস্যায়ও পড়েন। হোক ব্যায়াম বা অন্য যেকোনো কাজ, সব সময় সব কাজকে গুরুত্বের সাথে নিয়ে সঠিক নিয়মে করা উচিত।


সুতরাং, আজকে আমি আপনাদের ব্যায়াম সম্পর্কে দুটি প্রশ্নের সঠিক উত্তর দিবো এই ব্লগে একটি হলো খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত এবং অন্যটি হলো সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো! তাহলে চলুন মূল আলোচনা শুরু করি।

খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত

শুধু দৌড় বা ব্যায়ামের মাধ্যমেই শরীর ফিট রাখা সম্ভব নয়, ব্যায়াম এবং দৌড়ের সাথে সাথে সঠিক খাদ্য গ্রহণ করাটাও অনেক জরুরি একটি বিষয় শরীর চর্চার জন্য।

ব্যায়ামের আগে এবং পরে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহনের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যখন ব্যায়ামের আগে খাবার খাওয়ার কথা উঠে তখন স্বাভাবিক ভাবেই একটি প্রশ্ন চলে আসে আর তা হলো খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত!


আপনি যদি খুব সকাল সকাল ব্যায়ামে যান তাহলে খুব হালকা (প্রোটিন সমৃদ্ধ) খাবার গ্রহণ করবেন। যেমন: ডিম (কুসুম ছাড়া), দুধ, কলা, বাদাম, কিসমিস ইত্যাদি। এই ধরনের হালকা খাবার খেয়ে ১৫ থেকে ২০ মিনিট পরেই আপনি ব্যায়ামে যেতে পারবেন।

আর যদি আপনি একটু দেরি করে ব্যায়ামে যান তাহলে সকালে ভারি খাবার খেয়ে অতন্ত্য ১ ঘন্টা পরে ব্যায়াম করতে যেতে পারবেন। তবে, মাথায় রাখবেন ভারি খাবার গ্রহণ করলে অন্তত ১ ঘন্টা পরে ব্যায়ামে যেতে হবে নাহলে, আপনার পেটের নিচের অংশে ব্যাথা হতে পারে।

সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো

খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত সেটির সম্পর্কে তো জেনেছি এখন জানবো সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো সেটি সম্পর্কে।

খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত | সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো

স্বাস্থ্য নিয়ে কাজ করা সবাই এটিতে একমত হয়েছেন যে সকালে খালি পেটে ব্যায়াম করা উচিত নয়। আবার ভরা পেটেও ব্যায়াম করা উচিত নয়। তাহলে, আপনি কোনটি করবেন সকালে খালি পেটে ব্যায়াম করবেন নাকি ভরা পেটে? ব্লগটি পড়তে থাকুন নিচে সেটিরও উত্তর দিয়েছি।


সকালে ব্যায়াম করতে যাওয়ার আগে আপনি দুটি কাজ করতে পারেন একটি হলো প্রোটিন সমৃদ্ধ হালকা খাবার খেয়ে অন্তত ২০ মিনিট পরে ব্যায়ামে যেতে পারেন। প্রোটিন সমৃদ্ধ খাবারের তালিকায় রয়েছে: ডিম (কুসুম ছাড়া), দুধ, কলা, বাদাম, কিসমিস ইত্যাদি।

আর একটি হলো, যদি আপনি ভারি খাবার খেয়ে ব্যায়াম করতে যেতে চান তবে খাবার গ্রহণের অন্তত এক থেকে দেড় ঘন্টা পর ব্যায়াম করতে যেতে হবে। খেয়াল রাখবেন, ভরা পেটে সাথে সাথে ব্যায়ামে গেলে কিন্তু আপনার পেট ব্যাথা হতে পারে।

উপসংহার

খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত এবং সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো এই বিষয় দুটি সম্পর্কে লেখা ব্লগটি কি আপনার ভালো লেগেছে? ব্লগটি সম্পর্কে আপনার মতামত কমেন্ট করে জানান এবং এই ধরনের ব্লগ নিয়মিত পেতে bdback.com এর ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url