কোয়েল পাখির বাচ্চার দাম কত | কোয়েল পাখির ডিমের দাম কত

কোয়েল পাখির বাচ্চার দাম কত | কোয়েল পাখির ডিমের দাম কত
কোয়েল পাখির বাচ্চার দাম কত, কোয়েল পাখির ডিমের দাম কত, কোয়েল পাখির ডিম ফুটতে কত দিন লাগে এবং কোয়েল পাখির বাচ্চা কোথায় পাওয়া যায় এই সকল প্রশ্নের উত্তর দেওয়া হবে এই ব্লগে।

কোয়েল পাখি নিয়ে এটি আমাদের চতুর্থ নাম্বার ব্লগ। কোয়েল পাখির বাচ্চা এবং ডিম সম্পর্কে আমাদের অনেক প্রশ্ন থাকে তার মধ্যে কিছু কমম প্রশ্নের উত্তর এই ব্লগে দেওয়া হবে। সুতরাং ব্লগটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

কোয়েল পাখির বাচ্চার দাম কত


বাচ্চার কোয়ালিটি এবং স্থানের উপর ভিত্তি করে কোয়েল পাখির বাচ্চার দাম কত হবে সেটা নির্ভর করে। সাধারণত কোয়েল পাখির বাচ্চার দাম ৮ টাকা থেকে শুরু করে ১০ টাকা এর মধ্যেই হয়ে থাকে। তবে, স্থান এবং বাচ্চার কোয়ালিটির উপর নির্ভর করে এই দাম ১০ টাকা পর্যন্ত হতে পারে।

আপনি যদি কম টাকায় কোয়েল পাখির বাচ্চার পেতে চান তাহলে আপনাকে ডিম ক্রয় করে নিজে বাচ্চা উৎপাদন করে নিতে পারেন। যারা নিজেই বাচ্চা উৎপাদন করতে চান এবং কোয়েল পাখির ডিমের দাম কত সেটা জানতে চান, তাদের জন্য নিচে আমরা কোয়েলের ডিমের দাম অন্তর্ভুক্ত করেছি।

কোয়েল পাখির ডিমের দাম কত

কোয়েল পাখির ডিমের দাম খুচরা পর্যায়ে ২ টাকা থেকে ২ টাকা ৪০ পয়সা এবং পাইকারি পর্যায়ে ১ টাকা ৫০ পয়সা থেকে ১ টাকা ৯০ পয়সা পর্যন্ত থাকে। তবে, স্থান ভেদে এই দাম কম কিংবা বেশি হতে পারে।

কোয়েল পাখির ডিম ফুটতে কত দিন লাগে

আমাদের একটি বিষয়ে খুব কৌতূহল কাজ করে আর সেটি হলো কোয়েল পাখির ডিম ফুটতে কত দিন লাগে। কোয়েল পাখির ডিম ফুটে বাচ্চা বের হতে সাধারণত ১৬ থেকে ১৮ দিন সময় লাগে।

কোয়েল পাখির বাচ্চা কোথায় পাওয়া যায়

যারা শখের বসে কিংবা বানিজ্যিক ভাবে কোয়েল পালনের কথা চিন্তা ভাবনা করছেন তাদের সবারই প্রথম প্রশ্ন থাকে কোয়েল পাখির বাচ্চা কোথায় পাবো!

কোয়েল পাখির বাচ্চা আপনি সাধারণত বিভিন্ন হ্যাচারি বা খামারে পাবেন। তবে, আপনি যদি সবচেয়ে ভালো গ্রেটের বাচ্চা চান তাহলে আপনার পরিচিত কোন খামার থেকে বাচ্চা অগ্রিম অর্ডার করে নিতে পারেন।

এছাড়াও, আপনি চাইলে নিজে নিজে কোয়েলের বাচ্চা উৎপাদন করতে পারেন। কোয়েল পাখির ডিম ফুটানোর পদ্ধতি সম্পর্কে নিচে বলেছি সেটা পড়ে নিন।

কোয়েল পাখির ডিম ফুটানোর পদ্ধতি

কোয়েল পাখির ডিম থেকে বাচ্চা ফুটানোর সবচেয়ে সহজ এবং কার্যকর পদ্ধতি হলো মুরগি দিয়ে কোয়েল পাখির ডিম ফুটানো। আপনার মুরগি ডিম দেওয়া শেষে তা দেওয়া শুরু করলে আপনার মুরগির তাওয়াতে কোয়েল পাখির ডিম বসিয়ে দিন।

ব্যাস, আপনার কাজ শেষ এখন ১৬ থেকে ১৮ দিন অপেক্ষা করুন। এই সময়ের মধ্যেই আপনার দেওয়া ডিম থেকে বাচ্চা বের হওয়া শুরু করবে। এছাড়াও, আপনি চাইলে ইনকিউবেটরের মাধ্যমেও ডিম থেকে বাচ্চা ফুটাতে পারেন তবে মুরগি দিয়ে কোয়েল পাখির ডিম ফুটানো হলো সবচেয়ে সহজ এবং ফ্রি পদ্ধতি।

আপনার সুবিধার্থে আমি নিচে কোয়েল পাখির ডিম ফুটানোর ইনকিউবেটর মেশিনের দামটাও যুক্ত করে দিচ্ছি।

কোয়েল পাখির ডিম ফুটানো মেশিনের দাম

আপনি সর্বনিম্ন ২ হাজার টাকা দিয়ে কোয়েল পাখির ডিম ফোটাতে ইনকিউবেটর মেশিন ক্রয় করতে পারেন। ২ হাজার টাকা মূল্যের ইনকিউবেটরে আপনি সর্বোচ্চ ৮০ থেকে ১০০ টার মত কোয়েলের ডিম একসাথে ফোটাতে পারবেন।

আপনার বাসায় যদি মুরগি না থাকে এবং আপনি যদি ইনকিউবেটর ক্রয় করে সেটার মাধ্যমে কোয়েলের ডিম ফোটাতে চান তাহলে ইউটিউবে গিয়ে 'কোয়েল পাখির ডিম ফুটানো মেশিনের দাম' লিখে সার্চ দিন। ইউটিউবে এসংক্রান্ত অনেক ভিডিও পেয়ে যাবেন আপনি।

শেষ কথা

কোয়েল পাখির বাচ্চার দাম, ডিমের দাম, ডিম থেকে বাচ্চা ফুটানোর পদ্ধতি সহ এসকল বিষয় সম্পর্কে এই ব্লগটি কভার করার চেষ্টা করেছি এবং ব্লগটি অর্থবহ করে তোলার চেষ্টা করেছি। ব্লগটি আপনার কাছে কেমন লাগলো সেটি আমাদের কমেন্ট করে জানাতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url