কোয়েল পাখির ডিম ও মুরগির ডিমের তুলনা | কোয়েল পাখির ডিমে কি এলার্জি আছে

কোয়েল পাখির ডিম ও মুরগির ডিমের তুলনা | কোয়েল পাখির ডিমে কি এলার্জি আছে

কোয়েল পাখির ডিম ও মুরগির ডিমের তুলনা, কোয়েল পাখির ডিমে কি এলার্জি আছে এবং কয়েল পাখির ডিম খেলে কি হয় সহ এসকল প্রশ্নের উত্তর দেওয়া হবে এই ব্লগে।

এটি আমাদের লেখা পঞ্চম ব্লগ কোয়েল পাখি সম্পর্কে। এই ব্লগটিতে কোয়েল পাখির ডিম সম্পর্কে কয়েকটি কমন প্রশ্নের উত্তর দেওয়া হবে। সুতরাং আপনি যদি কোয়েল পাখির ডিম বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে ব্লগটি পড়তে থাকুন।

কোয়েল পাখির ডিম ও মুরগির ডিমের তুলনা

কোয়েল পাখির ডিম, মুরগির ডিম সহ অন্য যেকোনো ডিমের পুষ্টি উপাদান একই। তবে, ডিমের আকার ভেদে পুষ্টি উপাদান কম বেশি থাকে। যেমন কোয়েল পাখির ডিম আকারে খুব ছোট সুতরাং এর পুষ্টি উপাদানও তুলনামূলক কম থাকে।

বিভিন্ন স্বাস্থ্য সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মতে, কোয়েল পাখির ডিমে অন্য সব ডিমের মতোই সকল পুষ্টি উপাদান বিদ্যমান থাকে। যেমনঃ এমাইনো এসিড, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন কে এবং ডিমের সাদা অংশ পুরোটাই প্রোটিনে ভরপুর থাকে।

আর স্বাদের দিক থেকে মুরগি এবং কোয়েল পাখির ডিম অনেকটা একই রকম। তবে, আমার ব্যক্তিগত ভাবে মুরগির ডিমের থেকে কোয়েল পাখির ডিম বেশি পছন্দ এর স্বাদের কারণে।

কোয়েল পাখির ডিমে কি এলার্জি আছে

কোয়েল পাখির ডিমে কি এলার্জি আছে? এটার উত্তর হ্যা আবার না! উত্তর দেখে দ্বিধাদ্বন্দে পড়ে গেলেন? চলুন বুঝিয়ে বলছি। আসলে শুধুমাত্র যে কোয়েল পাখির ডিমে এলার্জি থাকে এটা কিন্তু ভুল। একাক মানুষের একাক জিনিসের প্রতি এলার্জি থাকে।

তেমনি, কোয়েল পাখির ডিমে কারো কারো এলার্জি হতে পারি তবে এটা সবার হয় না। বেশিরভাগ মানুষেরই কোয়েল পাখির ডিমে কোন সমস্যা হয়না। আপনার যদি এরকম কোন সমস্যা হয়ে থাকে তাহলে একজন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে এই বিষয়ে আলোচনা করুন।

কয়েল পাখির ডিম খেলে কি হয়

আসলে কয়েল পাখির ডিম আকারে অনেকটা ছোট হয় তবে এর পুষ্টি গুনাগুন অনেক বেশি। কয়েলের ডিমে অন্য সকল ডিমের মত সকল পুষ্টি উপাদান বিদ্যমান থাকে। আপনি ৩ টি কয়েলের ডিম খেলে একটি মুরগির ডিমের সমান পুষ্টি উপাদান পাবেন। সুতরাং, যারা মনে করেন কয়েল পাখির ডিম খেলে কোন উপকার হয় না, তাদের ধারণা সম্পূর্ণরূপে ভুল।

গর্ভাবস্থায় কোয়েল পাখির ডিম

যেহেতু কোয়েল পাখির ডিমে আর অন্য সব ডিমের মতই সকল পুষ্টি উপাদান থাকে সুতরাং গর্ভাবস্থায় আপনি এটি খেতেই পারেন। তবে, আপনি চাইলে আপনার ডাক্তারের সাথে এই বিষয়ে আগে পরামর্শ করে নিতে পারেন।

আর কোয়েল পাখির ডিমে কি কি পুষ্টি উপাদান থাকে সেটা আমরা আগেই বলেছি। আপনি যদি কোয়েলের ডিমের পুষ্টি উপাদানগুলো খেয়াল না করেন তবে এই ব্লগের "কোয়েল পাখির ডিম ও মুরগির ডিমের তুলনা" এই হেডিং এর দ্বিতীয় প্যারাগ্রাফটি চেক করুন।

কোয়েল পাখির ডিমের ক্ষতিকর দিক

অনেকে কোয়েল পাখির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে জানতে চান। আসলে এর একটি বিষয়কে আমরা ক্ষতিকর দিক হিসাবে আখ্যায়িত করতে পারি আর সেটা হলো এর উচ্চমাত্রার কোলেস্টেরল।

একটি কোয়েল কোয়েল পাখির ডিমে ৭৫ মিলিগ্রামের মত কোলেস্টেরল বিদ্যমান যা আমাদের প্রতিদিনের চাহিদার ২৫ শতাংশ প্রায়। আমরা কোয়েল পাখির ডিমে থাকা উচ্চমাত্রার কোলেস্টেরলকে এর ক্ষতিকর দিক হিসাবে বিবেচনা করতে পারি।

সুতরাং, যারা মোটা হয়ে যাচ্ছেন বা মোটা আছেন এখন চিকন হতে চাচ্ছেন তারা কোয়েল পাখির ডিমের কুসুমের অংশ বাদ রেখে সাদা অংশটুকু খেতে পারেন।

উপসংহার

কোয়েল পাখির ডিম সম্পর্কে পাঁচটি প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে আমাদের এই ব্লগে। আপনার এই ব্লগটি পড়ে কেমন লেগেছে চাইলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এছাড়াও, আপনার কোন প্রশ্ন থাকলে সেটিও কমেন্ট করে জানাতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url