শিশুদের জন্য কোয়েল পাখির ডিমের উপকারিতা | কোয়েল পাখির ডিমে কি কি ভিটামিন আছে

শিশুদের জন্য কোয়েল পাখির ডিমের উপকারিতা | কোয়েল পাখির ডিমে কি কি ভিটামিন আছে
শিশুদের জন্য কোয়েল পাখির ডিমের উপকারিতা, কোয়েল পাখির ডিমে কি কি ভিটামিন আছে এবং কোয়েল পাখির ডিমের ক্যালরি এই সকল বিষয় নিয়ে আজকে আলোচনা হবে।

কোয়েল পাখি সম্পর্কে এটি bdback.com এর তৃতীয় ব্লগ। এই ব্লগ কোয়েল পাখির ডিমের উপকারিতা এবং এতে কি কি ভিটামিন আছে সেগুলো নিয়েই আলোচনা হবে। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক।

শিশুদের জন্য কোয়েল পাখির ডিমের উপকারিতা

শিশুদের জন্য কোয়েল পাখির ডিমের উপকারিতা | কোয়েল পাখির ডিমে কি কি ভিটামিন আছে

বাংলাদেশে কোয়েল পাখির ডিম বিশেষ বাচ্চাদের অনেক বেশি খাওয়ানো হয়ে থাকে। যেকোনো ডিমই শিশুদের জন্য অনেক উপকারী। হোক সেটি মুরগির ডিম কিংবা কোয়েলের ডিম। তবে হ্যা, ডিমের সাইজের উপর নির্ভর করে ক্যালরি কম বেশি হয়।


কিন্তু উপাদানের কথা বলতে গেলে, সব ডিমেই ভালো এমাইনো এসিড, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন কে সহ আরো গুরুত্বপূর্ণ উপাদান থাকে। এবং ডিমে থাকা এই উপাদানগুলো শিশুদের ব্রেইনের বিকাশে বিশেষ ভাবে কাজ করে।

সুতরাং, শিশুদের খাদ্য তালিকায় কোয়েল পাখির ডিম নিয়মিত রাখতে পারেন। অনেক সময় লক্ষ্য করা যায় যে বাচ্চা বড় ডিম একটা খেয়ে শেষ করতে পারছে না বা মজা পাচ্ছে না তখন আপনি চাইলে আপনার বাচ্চাকে ২ থেকে তিনটি কোয়েলের ডিম দিতে পারেন।

কোয়েল পাখির ডিমে কি কি ভিটামিন আছে

অনেকেই এখন কোয়েল পাখির ডিমকে অনেক বেশি পছন্দ করেন এর অতুলনীয় স্বাদের জন্য। যারা কোয়েলের ডিম পছন্দ করেন তাদের একটা কমন প্রশ্ন হলো এর ডিমে কি কি ভিটামিন আছে!


কোয়েল পাখির ডিম ছোট হলেও এতে অন্য সকল ডিমের মতোই গুনাগুন থাকে। যেমনঃ এমাইনো এসিড, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন কে এবং ডিমের সাদা অংশ পুরোটাই প্রোটিনে ভরপুর।

তবে, যেহেতু কোয়েলের ডিম আকারে ছোট তাই এখানে পুষ্টি উপাদানগুলো পরিমাণে কম থাকতে পারে। কিন্তু আপনি যদি তিনটি কোয়েলের ডিম খান তাহলে আপনি একটি মুরগীর ডিমের সমান পুষ্টি উপাদান পাবেন।

কোয়েল পাখির ডিমের ক্যালরি

আমরা শিশুদের জন্য কোয়েল পাখির ডিমের উপকারিতা এবং কোয়েল পাখির ডিমে কি কি ভিটামিন আছে এই দুটি বিষয় সম্পর্কে ইতিমধ্যেই জেনেছি, এখন জানবো কোয়েল পাখির ডিমের ক্যালরি সম্পর্কে।

কোয়েল পাখির ডিমে অন্য সব ডিমের মত সকল পুষ্টি উপাদান আছে সেটা আমরা আগেই জেনেছি। তবে, যেহেতু কোয়েলের ডিম আকারে ছোট হয় তাই এতে সমস্ত উপাদানগুগো পরিমাণে কম থাকে।


সুতরাং, কোয়েল পাখির ডিমে ক্যালরি আছে তবে কোয়েলের ডিমের সাইজ ছোট হওয়ার কারণে এর ক্যালরির পরিমানও তূলনামূলক ভাবে কম থাকে।

আপনি যদি একটি হাঁস বা মুরগীর ডিমের সাথে কোয়েলের ডিমকে তুলনা করেন তাহলে তিনটি কোয়েলের ডিম = একটি মুরগির ডিম এভাবে হিসাব করতে পারেন। অর্থাৎ, আপনি ৩ টি কোয়েলের ডিম থেকে একটি মুরগির ডিমের সমান ক্যালরি পাবেন।

পরিশেষে কিছু কথা

কোয়েল পাখির ডিমের উপকারিতা, ভিটামিন এবং ক্যালরি সম্পর্কে লেখা ব্লগটি বিভিন্ন বিশ্বাসযোগ্য সোর্স থেকে তথ্য সংগ্রহ করে তার উপর ভিত্তি করে লেখা হয়েছে। ব্লগটি পড়ে কি আপনি উপকৃত হয়েছেন! আপনি চাইলে আপনার মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url