কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ | কোয়েল পাখি কত দিনে ডিম পারে

কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ | কোয়েল পাখি কত দিনে ডিম পারে
হ্যালো বন্ধুরা, bdback.com এর কোয়েল পাখি সম্পর্কিত আরো একটি নতুন ব্লগে আপনাকে স্বাগতম। আজকের আলোচ্য বিষয় হলো কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ এবং কোয়েল পাখি কত দিনে ডিম পারে ইত্যাদি।

কোয়েল পাখির ডিম সংক্রান্ত অনেক ধরনের প্রশ্ন করা হয় গুগলে তারমধ্যে দুইটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো কোয়েল পাখি কত দিনে ডিম পারে এবং কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ কি!

আজকের ব্লগের মূল আলোচনার বিষয় হবে কোয়েল কত দিনে ডিম দেয় এবং কোয়েল ডিম না দেয়ার কারণ। তাহলে চলুন কথা লম্বা না করে মূল আলোচনায় যাওয়া যাক।

কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ

কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ | কোয়েল পাখি কত দিনে ডিম পারে

কোয়েল পাখি ডিম না দেয়ার অনেক কারণ থাকতে পারে। তবে কোয়েল ডিম না দেওয়ার সবচেয়ে বড় এবং অন্যতম কারণ হলো পরিচর্যার অভাব। এছাড়াও, আরো অনেক কারণ রয়েছে সেগুলো নিচে ধারাবাহিক ভাবে দেওয়া হয়েছে।

১। সঠিক পরিচর্যার অভাবঃ আপনি যদি আপনার কোয়েল পাখিকে সঠিক নিয়মে পরিচর্যা করতে না পারেন বা সঠিক খাবারটি দিতে না পারেন তাহলেও আপনার পাখি ডিম কম দিতে পারে কিংবা বন্ধ করে দিতে পারে। আপনি যদি কোয়েলের খাবার তালিকা সম্পর্কে জানতে চান তাহলে নিচে লিংক করা ব্লগটি পড়ুন।

২। সঠিক সময় নির্বাচন করতে না পারাঃ কোয়েল পাখি ডিম দেয়ার জন্য গরমের থেকে শীতকাল বেশি পছন্দ করে। সুতরাং আপনাকে শীতকাল টার্গেট করে কোয়েল পাখি পালন করতে হবে। নাহলে, আপনি তুলনামূলক ডিম কম পাবেন।

৩। সঠিক পরিবেশ না থাকাঃ হোক কোয়েল বা অন্য পাখি, সবকিছুর জন্যই একটি সঠিক পরিবেশ প্রয়োজন। আপনি যদি আপনার পাখিকে নোংরা পরিবেশে রাখেন বা এমন জায়গাই রাখেন যেখানে কোন আলো বাতাস প্রবেশ করতে পারে না, তাহলে আপনার পাখি ডিম দিবে না বা দিলেও কম দিবে এটা স্বাভাবিক একটি বিষয়।

৪। জাতের ভিন্নতার কারনেঃ কোয়েল পাখির কিন্তু অনেক ধরনের জাত রয়েছে তারমধ্যে একটি জাত হলো বয়লার কোয়েল। নাম দেখে নিশ্চয় বুঝতে পেরেছেন এর কাজ সম্পর্কে। বয়লার কোয়েল সাধারণত মাংসের জন্য প্রস্তুত করা হয়। এটি ডিম পারে না এরকম না তবে এরা একটু দেরিতে ডিম পাড়ে।

কোয়েল পাখি কত দিনে ডিম পারে

কোয়েল পাখি সাধারণত ৪৫ থেকে ৬০ দিনের মধ্যেই ডিম দেওয়া শুরু করে। তবে খাবার, পরিবেশ এবং জাতের উপর নির্ভর করে অনেক সময় কোয়েল পাখির ডিম দেওয়া আগে পরে হতে পারে।

আপনি যদি ৪৫ থেকে ৫০ দিনের মধ্যেই ডিম পেতে চান তাহলে আপনাকে আপনার কোয়েলের খাবার, পরিবেশ এবং জাতের এই তিনটি জিনিসের উপর সবচেয়ে বেশি করে ফোকাস করতে হবে।

কোয়েল পাখি কখন ডিম পারে

কোয়েল পাখি ৪৫ থেকে ৬০ দিনের মধ্যেই সাধারণত ডিম দেওয়া শুরু করে তবে এরা দিনের যেকোনো সময় ডিম দিতে পারে।

কিন্তু আমি কোয়েল পাখি পালন করে যা বুঝলাম এরা সাধারণত সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা এই সময়টাতেই মূলত ডিম দিয়ে থাকে। তবে, ডিম পাড়ার সময়টা পরিবেশ, জাত এবং আবহাওয়ার উপরেও অনেকটা নির্ভর করে।

কোয়েল পাখি কয়টি ডিম দেয়

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি, কোয়েল পাখি সাধারণত প্রতিদিন দিনের যেকোনো সময়ে একটি করে ডিম দেয়। তবে, বিভিন্ন কারণে ১০০% ডিম পাওয়া সম্ভব হয় না তবে আপনি ৮০% অবশ্যই পাবেন।

অর্থাৎ, আপনি একটি কোয়েল পাখি থেকে মাসে সর্বনিম্ন ২৪ টা ডিম পাবেনই। এছাড়াও কোয়েলের ডিমের পরিমাণ জাত, পরিবেশ এবং আবহাওয়া এগুলোর উপরেও নির্ভর করে।

কোয়েল পাখি কত দিন পর্যন্ত ডিম দেয়

কোয়েল পাখি সাধারণত ডিম দেওয়া পুরোপুরি ভাবে বন্ধ করে না। বরং বয়স বাড়ার সাথে সাথে আস্তে আস্তে ডিমের পরিমাণ কমিয়ে দেয়। এরা সাধারণত ৭ থেকে ৮ মাস বয়সের পর থেকে ডিমের পরিমাণ কম দিতে শুরু করে।

তবে ভালো পরিচর্যা, সঠিক পরিবেশ, সঠিক খাবার ব্যবস্থা এবং জাত এই জিনিসগুলোর উপরেও নির্ভর করে কোয়েল পাখির ডিম দেওয়া না দেওয়াটা বা কম বেশি দেওয়া।

কোয়েল পাখির ডিম খাওয়ার নিয়ম

কোয়েল পাখির ডিম অন্য সব ডিমের মত করেই খাওয়া যায়। কোয়েল পাখির ডিম আপনি সেদ্ধ বা ভাজি সব রকম করেই খেতে পারবেন। তবে, কোয়েলের ডিম সেদ্ধ করে সবচেয়ে বেশি মজা লাগে খেতে (আমার ব্যক্তিগত মতামত)।

উপসংহার

কোয়েল পাখির ডিম সম্পর্কে বিভিন্ন প্রশ্ন নিয়ে এই ব্লগ লেখা হয়েছে। আমরা যথাসম্ভব চেষ্টা করেছি ব্লগটিকে অর্থবহ করার জন্য। তবে, আপনাদের কাছে কেমন লেগেছে এই ব্লগটি সেটি আমাদের লিখে জানান। কারণ, আপনাদের মতামত আমাদের সামনে আরো ভালো করার জন্য সাহায্য করে।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url