কোয়েল পাখির খাঁচার দাম | কোয়েল পাখির খাঁচা কোথায় পাওয়া যায়

কোয়েল পাখির খাঁচার দাম | কোয়েল পাখির খাঁচা কোথায় পাওয়া যায়
কোয়েল পাখির খাঁচার দাম এবং কোয়েল পাখির খাঁচা কোথায় পাওয়া যায় সহ কোয়েল পাখির খাঁচা সংক্রান্ত আরো অনেক বিষয় সম্পর্কে জানবো এই ব্লগে।

যারা কোয়েল পাখি পালন করার কথা চিন্তা করছেন বা নতুন কোয়েল পাখি পালন করা শুরু করেছে তাদের অনেকেরই কোয়েল পাখির খাঁচা সম্পর্কে অনেক প্রশ্ন থাকে।

সুতরাং, bdback.com এর আজকের এই ব্লগে আমরা কোয়েল পাখির খাঁচার দাম, কোয়েল পাখির খাঁচা কোথায় পাওয়া যায় এছাড়াও এই সংক্রান্ত আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করছি।

কোয়েল পাখির খাঁচার দাম

আপনি যদি শখের বসে ৫ - ১০ কোয়েল পাখি পালন করেন এবং সেগুলোর জন্য খাঁচা ক্রয় করতে চান তাহলে বাজারে ২০০ থেকে ৩০০ টাকার মধ্যে অনেক খাঁচা পাবেন। সেই খাঁচা গুলোতে আপনি অনায়াসে ১০ টি কোয়েল পাখি পালন করতে পারবেন।

আপনি যদি বানিজ্যিক ভাবে কোয়েল পাখি পালন করেন তবে আপনাকে অবশ্যই অর্ডার দিয়ে খাঁচা বানিয়ে নিতে হবে। তবে, আপনাকে যদি একটা আনুমানিক ধারণা দেওয়ার চেষ্টা করি তাহলে ৫০০ কোয়েল পাখির জন্য আপনার মোট ১৭ হাজার টাকার মত খরচ করতে হবে।

কোয়েল পাখির খাঁচা কোথায় পাওয়া যায়

কোয়েল পাখির খাঁচা আপনি সাধারণত সেই সকল দোকানে পাবেন যেখানে পাখি বিক্রি করা হয়। এছাড়াও আপনি হস্তশিল্প বা বাঁশের জিনিসপত্রের দোকানগুলোতেও কোয়েল পাখির খাঁচা পেয়ে যাবেন।

কোয়েল পাখির খাঁচার দাম এবং কোয়েল পাখির খাঁচা কোথায় পাওয়া যায় বিষয়দুটো সম্পর্কে জানলাম এখন জানবো কোয়েল পাখির খাঁচা তৈরি মাপ সম্পর্কে।

কোয়েল পাখির খাঁচা তৈরি মাপ

কোয়েল পাখির খাঁচার দাম | কোয়েল পাখির খাঁচা কোথায় পাওয়া যায়

আপনি যদি কোয়েল পাখির খাঁচা তৈরির সঠিক মাপ সম্পর্কে না জানেন তাহলে অনেক সমস্যা হতে পারে। যেমনঃ কোয়েল পাখির ঘনত্ব বেড়ে হওয়া, পাখি ভালো ভাবে চলাফেরা করতে না পারা, পাখির দৈহিক বৃদ্ধি কমে যাওয়া, পাখি অসুস্থ হয়ে যাওয়া, ডিম উৎপাদন কমে যাওয়া ইত্যাদি।

সুতরাং, কোয়েল পাখির খাঁচা তৈরি মাপ জানা কিংবা কতটুকু জায়গায় কতগুলো পাখি পালন করা যাবে এটা জানা অতন্ত্য গুরুত্বপূর্ণ। কোয়েল পাখি সাধারণত দুই ভাবে পালন করা যায়। যথাঃ খাঁচা পদ্ধতি এবং লিটার পদ্ধতি।


খাঁচা এবং লিটার এই দুটি পদ্ধতির মধ্যে পার্থক্য হলো খাঁচা পদ্ধতিতে কম জায়গার মধ্যে বেশি পাখি পালন করা যায় এবং লিটার পদ্ধতিতে জায়গা তুলনামূলক বেশি লাগে খাঁচার চেয়ে।

আপনি যদি খাঁচা পদ্ধতিতে কোয়েল পালতে চান তাহলে এক বর্গফুট জায়গায় সর্বোচ্চ ৮ পিস কোয়েল পাখি রাখতে পারবেন এবং লিটার পদ্ধতিতে এক বর্গফুট জায়গায় সর্বোচ্চ ৬ পিস পাখি রাখতে পারবেন।

কোয়েল পাখির খাঁচার ডিজাইন

কোয়েল পাখির খাঁচার ডিজাইন
উপরে দেখুন একটি কোয়েল পাখির খাঁচার ডিজাইনের ছবি দিয়েছি। আপনি যদি অল্প পরিমাণ কোয়েল বাসায় শখের বসে পালন করতে তাহলে উপরের ডিজাইনের মত একটি খাঁচা ক্রয় করতে পারেন অথবা বানাতে পারেন।

এছাড়াও, আপনি গুগল বা ইউটিউবে সার্চ করলে আরো অনেক ধরনের কোয়েল পাখির খাঁচার ডিজাইন দেখতে পারবেন।

পরিশেষে কিছু কথা

এই ব্লগে কোয়েল পাখির খাঁচা সম্পর্কে চারটি কমন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। তবে, এই ব্লগটি কি আপনার ভালো লেগেছে? আপনার যদি ভালো লাগে তাহলে ব্লগটি শেয়ার করতে পারেন আপনার বন্ধুদের সাথে। আর যদি ভালো না লাগলে, তাহলে কেন ভালো লাগেনি সেটা কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url