কোয়েল পাখির খাবার তালিকা | কোয়েল পাখির খাবারের দাম | কোয়েল পাখির খাবার তৈরি

কোয়েল পাখির খাবার তালিকা | কোয়েল পাখির খাবারের দাম | কোয়েল পাখির খাবার তৈরি
আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ, bdback.com এর পাখি সংক্রান্ত প্রথম ব্লগে আপনাকে স্বাগতম। আজকে কোয়েল পাখির খাবার তালিকা এবং কোয়েল পাখির খাবারের দাম সহ কোয়েল পাখির খাবার সংক্রান্ত বিষয়ে আলোচনা করবো।

কোয়েল পাখি আকারে ছোট হলেও এর মাংস ও ডিমের গুণাগুণ এবং স্বাদ অনেক বেশি। কোয়েল পাখি আগে মানুষজন শখের বসে পালন করলেও এখন এটি বেশিরভাগই বানিজ্যিক ভাবে পালন করা হচ্ছে।

কিন্তু যারা কোয়েল পাখি পালন করা করেন তাদের সবারই একটি প্রশ্ন থাকে আর তা হলো কোয়েল পাখির খাবার তালিকা বা এর দাম সম্পর্কে। তারা গুগলে সার্চ করেন এই বিষয়গুলো জানার জন্য। সুতরাং, আজকে আপনাদের চাহিদার কথা মাথায় রেখেই এই ব্লগটি লিখছি। চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি।

কোয়েল পাখির খাবার তালিকা

কোয়েল পাখির খাবার তালিকা | কোয়েল পাখির খাবারের দাম | কোয়েল পাখির খাবার তৈরি

আমাদের মধ্যে অনেকে কোয়েল পাখির খাবার সিলেকশনের ক্ষেত্রে অনেক ধরনের ভুল করে থাকে। কারণ, বাচ্চা থেকে ডিম দেওয়ার আগপর্যন্ত যেসকল পাখি আছে তাদের খাবার হবে একরকম এবং ডিম দেওয়া পাখির খাবার হবে অন্য রকম।

চলুন জেনে নেওয়া যাক কোন বয়সের কোয়েল পাখিকে কোন খাবার দিতে হবে এবং কোন খাবার কোন পাখিকে দিলে ভালো ফলাফল পাওয়া যায় অল্প সময়ে।

অল্প সময়ে ভালো ফলাফল পেতে আপনাকে জিরো বাচ্চা থেকে ডিম দেওয়ার আগপর্যন্ত আপনার কোয়েল পাখিকে বয়লার স্ট্যাটার ফিড দিতে হবে।

এরপর যখন আপনার পাখি ডিম দেওয়া শুরু করবে তখন থেকে আপনি লেয়ার ১ বা ডিম পাড়া পাখির জন্য মার্কেটে যে ফিডগুলো পাওয়া যায় সেগুলো ৫০% (লেয়ার ১ খাবার) + ৫০% স্ট্যাটার এভাবে মিশিয়ে খাওয়াতে হবে।

তবে মনে রাখবেন হটাৎ করে কিন্তু স্ট্যাটার থেকে কিন্তু লেয়ার ১ খাবারে যাওয়া যাবে না। প্রথমে, ৫০% তারপর ৬০% তারপর ৭০% এভাবে আস্তে আস্তে লেয়ার ১ খাবারে স্থানান্তর হতে হবে। হটাৎ করে লেয়ার ১ খাবারে স্থানান্তর হলে আপনার পাখি ডিম দেওয়া বন্ধ বা কমিয়ে দিতে পারে।

এছাড়াও আরো একটি কথা মনে রাখবেন, আপনি যদি আপনার পাখির ডিম দেওয়ার আগপর্যন্ত ভালো পরিচর্যা করতে না পারেন তাহলে আপনার পাখি ডিম দিবে অনেক দেরি করে এবং পরবর্তীতে সংখ্যায় ডিম কম পাবেন সুতরাং ডিম দেওয়ার আগপর্যন্ত স্ট্যাটার খাবারটাই দিতে হবে।

কোয়েল পাখির খাবারের দাম কত

কোয়েল পাখিকে সাধারণত লেয়ার স্ট্যাটার (ডিম দেওয়ার আগপর্যন্ত) এবং লেয়ার ১ (ডিম দেওয়ার পরে) খাবার দিতে হয়। আর স্ট্যাটার এবং লেয়ার ১ এই খাবারগুলোর দাম কম বেশি হয়। তবে এই মূহুর্তে স্ট্যাটার এবং লেয়ার ১ খাবারের বাজারদর ৬০ টাকা থেকে ৭০ টাকা এর মধ্যেই।

তবে, আপনি যদি আরো কম মূল্যের মধ্যে কোয়েল পাখির খাবার পেতে চান তবে আপনি এটি নিজে তৈরি করতে পারেন। কিভাবে কম মূল্যের মধ্যে কোয়েল পাখির খাবার তৈরি করবেন সেটা আমরা নিচে অন্তভূক্ত করে দিয়েছে।

কোয়েল পাখির খাবার তৈরি

আমরা কোয়েল পাখির কোয়েল পাখির খাবার তালিকা এবং দাম সম্পর্কে ইতোমধ্যেই জেনেছি এখন জানবো এটি কিভাবে তৈরি করা যায় সেটি সম্পর্কে। তবে হ্যা, তৈরিকৃত এই খাবার শুধুমাত্র ডিম পাড়া কোয়েল পাখিকে দেওয়া যাবে।

চলুন এখন জানি কোয়েল পাখির খাবার তৈরিতে কোন উপাদান কতটুকু লাগবে কিভাবে কি করতে হবে সেটা সম্পর্কে।

  • গম ২ কেজি
  • ভুট্টা ৩ কেজি
  • চাউল ২ কেজি
  • সয়াবিন ২৫০ গ্রাম
  • তিল বা সরিষার খৈল ২৫০ গ্রাম
  • ঝিনুক চুন্নি বা DCP পাউডার ২৫০ গ্রাম
  • ডিমের খোসা ২৫০ গ্রাম
  • লাইম স্টোন (পাথর) অথবা ইটের গুড়া ৫০০ গ্রাম।
  • লবণ বা বিট লবন ৩০ থেকে ৪০ গ্রাম।
  • ভিটামিন বা মিনারেল প্রিমিক্স ৩০ গ্রাম
  • শুটকির গুড়ো ১২০ গ্রাম
এই উপকরণগুলোর মধ্যে আপনাকে লাইম স্টোন (পাথর) অথবা ইটের গুড়া, ভিটামিন বা মিনারেল প্রিমিক্স এবং লবণ বা বিট লবন এই তিনটি জিনিস রেখে বাকিগুলো একসাথে মিশিয়ে মিল মেশিনের মাধ্যমে গুড়ো করে আনতে হবে। এমন ভাবে গুড়ো করতে হবে যেন একবারে পাউডার না হয়, কিছুটা দানা দানা থাকতে হবে।

তারপর সবশেষে গুড়ো করা মিশ্রন এবং বাদ দিয়ে রাখা সেই তিনটি উপকরণ একসাথে মিক্সিং করে আপনার ডিম পাড়া কোয়েল পাখিকে খেতে দিতে হবে।

কোয়েল পাখির খাবার পাত্র

কোয়েল পাখির খাবার পাত্র
আপনাদের সুবিধার্থে উপরে দুটি খাবারের পাত্রের ছবি দিয়েছি। দুটোই কোয়েল পাখির খাবারের পাত্র তবে একটি হলো পানির পাত্র এবং অন্যটি হলো খাদ্যের পাত্র।

বয়লারের খাবার পাওয়া যায় এরকম যেকোনো দোকান থেকে আপনি এই পাত্রগুলো ক্রয় করতে পারবেন।

উপসংহার

আমরা এই ব্লগে কোয়েল পাখির খাবার সম্পর্কে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। ভবিষ্যতে আমরা কোয়েল পাখি নিয়ে আরো ব্লগ লিখতে চায় সুতরাং আপনি যদি কোয়েল পাখি সম্পর্কে আরো তথ্য জানতে চান তাহলে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন।

এছাড়াও, আপনার যদি কোয়েল পাখি সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে সেটি কমেন্ট করে জানাতে পারেন। তাহলে আমরা আপনার প্রশ্নের উপরে একটি ব্লগ লিখতে পারবো।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url