কোয়েল পাখির বাচ্চা ব্রুডিং | কোয়েল পাখির ভিটামিন | সাদা কোয়েল পাখি

কোয়েল পাখির বাচ্চা ব্রুডিং | কোয়েল পাখির ভিটামিন | সাদা কোয়েল পাখি
কোয়েল পাখির বাচ্চা ব্রুডিং, কোয়েল পাখির ভিটামিন এবং সাদা কোয়েল পাখি সহ কোয়েল পাখি সম্পর্কে অনন্য তথ্য জানাবো এই ব্লগে।

কোয়েল পাখি পালন দিন দিন বানিজ্যিক ভাবে লাভবান হয়ে উঠছে এবং কোয়েল পাখি পালন বৃদ্ধি পাচ্ছে। সুতরাং, এখন কোয়েল পাখি সম্পর্কে মানুষের জানার আগ্রহটাও অনেক বৃদ্ধি পেয়েছে। মানুষ এখন কোয়েল পাখি সম্পর্কে জানতে গুগলে প্রচুর সার্চ করে থাকে।

আমরা চেষ্টা করছি আপনাদের সেই প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে। আপনাদের প্রিয় ওয়েবসাইট bdback.com এ ইতিমধ্যেই আমরা কোয়েল পাখি সম্পর্কে অনেকগুলো ব্লগ পাবলিশ করেছে। চলুন অন্য কথা না বলে সরাসরি আমাদের আজকের মূল আলোচনায় যাওয়া যাক।

কোয়েল পাখির বাচ্চা ব্রুডিং

কোয়েল পাখির বাচ্চা ব্রুডিং | কোয়েল পাখির ভিটামিন | সাদা কোয়েল পাখি

অনেকে অনেক ভাবে কোয়েল পাখির বাচ্চা ব্রুডিং করে থাকে। অনেকে ভুল উপায়ে করে অনেকে আবার ব্রুডিং করার কথা করে, ভুল হলো কি সঠিক হলো সেটা দেখে না। তবে, ব্রুডিং কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

কোয়েল পাখির বাচ্চার ব্রুডিং এর সঠিক তাপমাত্রা হলো ৩৫ ডিগ্রি সেলসিয়াস। কারণ, ৩৫ ডিগ্রি সেলসিয়াস হলো কোয়েলের বাচ্চার জন্য সঠিক তাপমাত্রা। আপনাকে অনন্ত প্রথম ৭ দিন এই তাপমাত্রা অবশ্যই রাখতে হবে।

এখন প্রশ্ন হলো আপনি ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কিভাবে চেক করবেন এবং কিভাবে এই তাপমাত্রা রাখবেন? আপনি বাজারে তাপমাত্রা মাপার জন্য অনেক ধরনের 'টেম্পারেচার মিটার' পাবেন। এগুলোতে তাপমাত্রা মাপা যায়।

আর আপনি সঠিক তাপমাত্রা মেইনটেইন করতে একটি ১০০ পাওয়ারের বাল্ব লাগাতে পারেন। ১০০ পাওয়ারের বাল্ব উপরে নিচে করলে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হয়ে যাবে।

কোয়েল পাখির ভিটামিন

আমরা আপনাদের সুবিধার্থে নিচে কোয়েল পাখির সাপ্তাহিক ঔষধের কোর্সের তালিকা দিচ্ছে। যেখানে কোয়েল পাখির ভিটামিন সহ সকল ঔষধ বিদ্যমান থাকবে। চলুন নিচে তালিকাটি দেখে নেওয়া যাক।

  • শনিবার + রবিবার = সকালে দিবেন ইসেল (ডিম দেওয়া শুরু না করলে অ্যামাইনো প্লাস বা অ্যামাইনো ভেট দিতে হবে) এবং বিকালে বা রাতে দিবেন ক্যালপ্লেক্স।
  • সোমবার + মঙ্গলবার = সকালে দিবেন ওজিংক এবং রাতে/বিকাল দিতে হবে রেনাসন এডি৩ই।
  • বুধবার + বৃহস্পতিবার = সকালে রেনা ডাবলু এস এবং বিকাল/রাতে লাইসোভিট দিবেন।
  • শুক্রবার = বন্ধ
আপনি উপরের নিয়মে আপনার কোয়েল পাখিকে ঔষধ খাওয়াতে পারেন। আপনি যদি উপরের নিয়মে সপ্তাহিক কোর্স করান তাহলে আপনার কোয়েল পাখির ডিম প্রডাকশন এবং পাখির গ্রোথ দুটিই বৃদ্ধি পাবে।

আরো পড়ুন: কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ, কোয়েল পাখি কত দিনে ডিম পারে

সাদা কোয়েল পাখি

অনেকে সাদা কোয়েল পাখি অনেক পছন্দ করেন কারণ এটি দেখতে অনেক সুন্দর। সাদা কোয়েল পাখিকে সাধারণত বয়লার কোয়েল বলা হয়ে থাকে। কারণ, সাদা জাতের কোয়েল পাখিগুলো মাংসের জন্য পালন করা হয়।

আরো পড়ুন: কোয়েল পাখির ডিম ও মুরগির ডিমের তুলনা, কোয়েল পাখির ডিমে কি এলার্জি আছে

কোয়েল পাখির ডিম কোথায় বিক্রি করা যায়

কোয়েল পাখির ডিম আপনি যেকোনো ডিমের দোকানে বিক্রি করতে পারবেন। ডিমের দোকান ছাড়াও অনেক সময় মুদি দোকান বা ডিপার্টমেন্টাল স্টোরেও কোয়েলের ডিম ক্রয় করে। এছাড়াও, অনেক পাইকারি ডিম ক্রেতা আছে যারা বাড়ি থেকে পাইকারি কোয়েল পাখির ডিম ক্রয় করেন।


উপসংহার

কোয়েল পাখি সম্পর্কে অনেকগুলো প্রশ্নের উত্তর দিয়েছি এই ব্লগে এবং এই ব্লগটিকে আমরা যথাসম্ভব অর্থবহ করে তোলার চেষ্টা করেছি। আপনাদের কাছে কেমন লাগলো ব্লগটি সেটি আমাদের কমেন্টের মাধ্যমে লিখে জানাতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url